বেনাপোল স্থলবন্দরকে দেশের সেরা স্থলবন্দরের স্বীকৃতি প্রদান কাস্টমসের

0
9

মোঃখসরুনোমান, বেনাপোল প্রতিনিধি : আমদানি-রপ্তানি বানিজ্যে স্বচ্ছতা, জবাবদিহিতা, উন্নয়ন অগ্রগতি, রাজস্ব বৃদ্ধি, যানজট নিরসন, আধুনিকায়নসহ একাধিক কাজের জন্য দেশের শ্রেষ্ঠ বন্দর ও কাষ্টমসের স্বীকৃতি পেল বেনাপোল বন্দর ও কাস্টমস । ওয়ার্ল্ড কাস্টমস অর্গানাইজেশন ও বিশ্বব্যাংক দিয়েছে এই এ্যাওয়ার্ড।

স্বাধীনতা পরবর্তী ১৯৭২সালে মুজিব-ইন্দিরা চুক্তির পর থেকে শুরু হয় বেনাপোল-পেট্টাপোল স্থলবন্দর দিয়ে ভারত-বাংলাদেশের মধ্যে আমদানি রপ্তানি বানিজ্য।২০০৯ সাল থেকে বেড়ে যায় আমদানি-রপ্তানি। গত ৫বছরের ব্যবধানেই পাল্টে যায় বেনপোল বন্দরের দৃশ্যপট। এ সময় বাস্তবায়িত হয় একাধিক শেড এয়ার্ড, বাইপাস সড়ক, টার্মিনাল, স্কেল, ক্রেন, ফরক্লিপ, রাসায়নিক পরীক্ষাগার, জমি অধিগ্রহণ, অটোমেশন, আধুনিকায়নসহ একাধিক উন্নয়ন প্রকল্পের কাজ।

বেনাপোল চেকপোষ্টের কাস্টমস ও ইমিগ্রেশনে ও লাগে আধুনিকতার ছাপ। বাড়ে যাত্রী সেবা। কমে দুর্ভোগ ও হয়রানি। রফতানি যায় বেড়ে বহুগুন।

বেনাপোল সিএন্ড এফ এজেন্ট এসোসিয়েশনের সভাপতি আলহাজ্ব মফিজুর রহমান সজন বলেন,বাইপাস সড়ক চালু, নতুন ল্যাব তৈরী,যানজট- নিরসন,সঠিকভাবে মালামাল পরীক্ষণ এবংএসআই কোটা ওয়ার্ল্ডের মাধ্যমে সঠিক শুল্কায়নের ফলে এই অর্জন সম্ভব হয়েছে।