মালদ্বীপে প্রেসিডেন্ট নির্বাচনের ভোট কারচুরির অভিযোগে নির্বাচনে জয়ীলাভ দলের অনিদিষ্ঠ কালের জন্যে রাজপথে বিক্ষোভ চালাচ্ছে

0
152

জুয়েল খন্দকার, স্টাফ রিপোর্টার : মালদ্বীপে সংসদে প্রেসিডেন্ট নির্বাচনের ভোট কারচুরির অভিযোগ তোললেন মালদ্বীপের বর্তমান প্রেসিডেন্ট আব্দুল্লাহ ইয়ামীন আব্দুল গাইউম এই নিয়ে নির্বাচনে জয়ীলাভ করা ১৩ দলিয় জোট ( এম ডি পি – পার্টির চেয়ার পার্সেল ইব্রাহিম মোহাম্মদ সোলিহ ) রাজপথে অনিদিষ্ঠ কালের জন্যে বিক্ষোভ ডাকেন গত ২৮ শে সেপ্টেম্বর সন্ধ্যা থেকে !

উল্লেখ্য যেঃ- প্রতিবারের মতো এবারো মালদ্বীপের সরকার ক্ষমতায় থেকে নির্বাচন দিয়েছেন গত ২৩ শে সেপ্টেম্বর রোজ রবিবারে সেই নির্বাচনে ১৩ দলীয় জোটের চেয়ার পার্সেল ইব্রাহিম মোহাম্মদ সোলেহ জয়ীলাভ করেন! নির্বাচনের পরের দিন মালদ্বীপের বর্তমান রাষ্ট্রপতি আবদুল্লা ইয়ামীন আবদুল গাইউম, এক সভায় তিনার বক্তব্যকালে বলেন যে রাষ্ট্রপতি নির্বাচনে আনুষ্ঠানিকভাবে পরাজয় মেনে নিয়েছেন – এই পরাজয়ে তিনা বিন্দু পরিমানও মনক্ষুন্ন হননি !

তিনি ২৫ শে সেপ্টেম্বর নির্বাচনে জয়লাভ কারাতে তিনি ইব্রাহিম মোহাম্মদ সোলেহের নিজস্ব বাসভবনে নিজে গিয়ে সাক্ষাৎ করেন ও ফুলের তোড়া দিয়ে অভিনন্দন জানিয়ে বলেন যে গত পাঁচ বছর ধরে সততার নিষ্ঠার সাথে দেশের সেবা করেছেন কিন্তু গত ২৩ শে সেপ্টেম্বরে রোববারে নির্বাচনে জনগণ তাদের সিদ্ধান্তের চূড়ান্ত করে দিয়েছেন । তিনি নাগরিকদের সিদ্ধান্তের প্রতি শ্রদ্ধা জানান এবং তিনি দ্বিতীয় মেয়াদে রাষ্ট্রপতির দায়িত্ব থেকে পদত্যাগ করার পাশাপাশি দেশের জনগণের সেবা চালিয়ে যাবেন যদি সরকার চায় সরকারের সাথে আর যদি সরকার না চায় তাইলে তিনি একক ভাবে রাজ্যের জনগণের সেবা করে যাবেন তিনি আরো বলেন যে রাজ্যের জনগণের জন্য তিনার দরজা সব সময় খোলা থাকবে ।

আগামী ১৭ ই অক্টোবরে ইব্রাহিম মোহাম্মদ সলিহর হাতে ক্ষমতা হস্থান্তর করে দেবেন বলে তিনি জানান ! মালদ্বীপের ২ লক্ষ ২৮ হাজার ৩২১ টি ভোটারদের কাছ থেকে বর্তমান প্রেসিডেন্ট আব্দুল্লাহ্ ইয়ামিন আব্দুল গাইউম পেয়েছেন ৯৫ হাজার ১৯৫ টি ভোট ও ইব্রাহীম মোহাম্মদ সলিহ ১ লক্ষ ৩৩ হাজার ১২৬ টি ভোট পেয়ে নির্বাচনে জয়ী লাভ করেন।

বর্তমান প্রেসিডেন্ট আব্দুল্লাহ ইয়ামীন আব্দুল গাইউম গত ২৭ শে সেপ্টেম্বরে সংসদে নির্বাচনের ভোট কারচুরির অভিযোগ তোলে বলেন যে বিরোধী দল নির্বাচনে ভোট কারচুরি করে নির্বাচনে এতো ভোট পেয়েছেন , তিনি পুনরায় আবারো নির্বাচনের দাবী জানান ! সংসদে এমন অভিযোগের কারনে গত ২৮ শে সেপ্টেম্বর সন্ধ্যা থেকে নির্বাচনে জয়ীলাভ করা ইব্রাহিম মোহাম্মদ সোলেহ ১৩ দল নিয়ে রাজপথে অনিদিষ্ঠ কালের জন্যে বিক্ষোভ চালিয়ে যাচ্ছেন।

তিনি জানান যে সরকার যতখন না এই ভোট কারচুরির অভিযোগ তুলে না নেবেন এবং যতখন না ক্ষমতা হস্থান্তর করছেন ততক্ষণ পর্যন্ত রাজপথের বিক্ষোভ চলমান থাকবে ! তিনি আরো বলেন যে বর্তমান প্রেসিডেন্ট আবদুল্লা ইয়ামীণ আব্দুল গাইউম মিথ্যা ভোট কারচুরির অভিযোগ তোলেছেন তিনি নিজেই ক্ষমতায় থেকে নির্বাচন দিয়েছেন বরণ তিনি ভোট কারচুরি করতে চেয়েছিলেন কিন্তু নির্বাচন কমশন তা হতে দেন নাই !