রাঙ্গাবালীতে ব্রিজের অভাবে ভোগান্তিতে লক্ষাধিক মানুষ

0
76

সুমন খান, স্টাফ রিপোর্টার : পটুয়াখালীর রাঙ্গাবালী উপজেলায় দারছিরা নদী । এক সময়ের দারছিরা এখন আর নদী নেই। মাঝখানে বিশাল এলাকা ভরাট হয়ে জন বশতিতে পরিনত হয়েছে। দু’পাশ দিয়ে রয়ে গেছে এক সময়কার ভয়াবহ দারছিরার অংশবিশেষ। পশ্চিম পারে বড়বাইশদিয়া, ও প্রস্তাবিত মৌডুবী ইউনিয়ন, পুর্ব পারে রাঙ্গাবালী সদর ও ছোটবাইশদিয়া ইউনিয়ন।

২০১০ সালে পশ্চিম অংশে ক্লোজার হয়ে যাওয়ায় যাতায়াত ব্যবস্থায় কিছুটা সুযোগ হলেও সড়ক পথে বাধা হয়ে রয়েছে পুর্ব পাশের নদী নামের এই খালটি। এ নিয়ে যেন কারো কোন মাথা ব্যাথা নেই। প্রতিদিন শত শত মানুষের উপজেলা সদরের সাথে যোগাযোগ রক্ষায় পার হতে হয় এই খাল। নেই কোন ব্রিজ। ব্রিজের অভাবে ভোগান্তিতে দু পারের অন্তত ৭০,০০০ হাজার মানুষ।

বড়বাইশদিয়া ও প্রস্তাবিত মৌডুবী ইউনিয়ন থেকে উপজেলা সদরে আসতে যেমন পার হতে হয় এই খাল, তেমনি রাঙ্গাবালী সদর ও ছোটবাইশদিয়া ইউনিয়ন থেকে বড়বাইশদিয়া, মৌডুবীসহ কলাপাড়া উপজেলায় আসা যাওয়া করতে পার হতে হয় একই খাল। পারাপারের বাহন একটি মাত্র খেয়া নৌকা। জীবনের ঝুকি নিয়ে প্রতিদিন স্কুল কলেজ, মাদ্রাসার ছাত্র ছাত্রী,পুরুষ মহিলা,শিশু সহ বিভিন্ন শ্রেণী পেষার মানুষ আসা যাওয়া করে খেয়া পার হয়ে।

এলাকাবাসী জানান, রাঙ্গাবালী খালগোড়া বাজার সংলগ্ন এই খেয়ার দু পাড়ে রয়েছে উপজেলার একমাত্র প্রধান সড়ক। তাই প্রতিদিন খেয়া পার হয়ে এ পথেই তাদের আসা যাওয়া।