লক্ষ্মীপুরে হাসপাতাল সাফ করেন যুবলীগ

0
60

নজির আহম্মদ, স্টাফ রিপোর্টার : লক্ষ্মীপুর সদর হাসপাতালের অপরিচ্ছন্নতা নিয়ে রোগীদের কাছ থেকে অভিযোগ পেয়ে নিজেরাই নোংরা সাফ করেছেন স্থানীয় যুবলীগের নেতাকর্মীরা।

জেলা যুবলীগের সভাপতি সদর উপজেলা চেয়ারম্যান এ কেএম সালাহ উদ্দিন টিপু নেতৃত্বে হাসপাতালের আন্তঃবিভাগ ও বহির্বিভাগে বুধবার রাত ১০টা থেকে দেড় ঘণ্টার এ পরিচ্ছন্নতা অভিযান চালানো হয়।

এ সময় টিপুর সঙ্গে সংগঠনের প্রায় অর্ধশতাধিক নেতাকর্মীও হাত মিলিয়েছেন পরিষ্কারের কাজে।
লক্ষ্মীপুর সদর হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার (আরএমও) ডা.আনোয়ার হোসেন দৈনিক ডেসটিনিকে বলেন, “লক্ষ্মীপুর সদর হাসপাতাল ১০০ শয্যার হলেও জনবল তুলনামূলক কম। এখানে ক্লিনার ও আয়া পদে কাজ করে মাত্র কয়েকজন। তারপরও আমরা ডেইলি লোক দিয়ে হাসপাতাল পরিচ্ছন্ন রাখার চেষ্টা করি।”

যুবলীগের এ উদ্যেগ হাসপাতাল আরও বেশি সুন্দর রাখতে সহযোগীতা করবে বলে মন্তব্য করেন এ চিকিৎসক ।

এদিকে হাসপাতালের নোংরা স্যাঁতস্যাতে আর দম বন্ধ করা অবস্থা থেকে কিছুটা হলেও পরিত্রাণ মেলায় স্বস্তি প্রকাশ করেছেন রোগী ও তাদের স্বজনেরা।

হাসপাতালের প্রসূতি ওয়ার্ডের কহিনুর বেগম জানান, হাসপাতালে আগে অনেক দুর্গন্ধ ছিল, কালকে রাতে অভিযানের পর তা কেটে গেছে। টয়লেটগুলোও আগের চেয়েও পরিষ্কার হয়েছে।

এ বিষয়ে জেলা যুবলীগের সভাপতি টিপু জানান, সদর হাসপাতালের রোগী ও স্বজনদের দীর্ঘদিনের অভিযোগের প্রেক্ষিতে পরিচ্ছন্নতা কর্মসূচি গ্রহণ করা হয়েছে।
জেলা যুবলীগের পক্ষ থেকে প্রতি মাসে একবার করে এ পরিচ্ছন্নতার কাজ করা হবে জানিয়ে তিনি বলেন, “লক্ষ্মীপুর সদর হাসপাতালে শুধু বেড সংখ্যা বাড়ালেই হবে না। সেই সঙ্গে পর্যাপ্ত ডাক্তার ও ক্লিনার, আয়া ও নার্স নিয়োগ দিতে হবে। না হলে শুধু বেড সংখ্যা বৃদ্ধি করে জনগণের কোনো লাভ হবে না।

হাসপাতালের পরিচ্ছন্নতা রক্ষায় সংশ্লিষ্ট কর্তৃপক্ষের যথাযথ দায়িত্ব পালনের পাশাপাশি রোগী ও স্বজনদেরও সচেতন হওয়ার আহ্বান জানান এ যুবলীগ নেতা।